Thursday 4 December 2014

MS WORD-2003 (1)


  MS WORD-2003

আস্সালামু আলাইকুম,
সুপ্রিয় বন্ধুরা আমি .......নতুন তাই আমাকে আপনারা সবাই ছোট ভাইয়ের মতো দেখবেন,,,,,,,,

আমার অনেক দিনের ইচ্ছা যে, আমি একটা ব্লগ একাউন্ট খুলবো.... এবং নতুন বন্ধুদের জন্য কিছু লিখে যদি সেই বন্ধুদের উপকারে আসতে পারি তাহলে আমার ইচ্ছা পূরণ হবে.....। আসলে এ কথা সত্য যে ,,,, ইচ্ছা থাকলে উপায় হয়।
যাইহোক...আজকে প্রথম দিনে আপনাদের কাছে
নিয়ে এসেছি মাইক্রোসফ্ট অফিস প্রোগ্রাম। আজকে আমরা এই মাইক্রোসফ্ট অফিস প্রোগ্রাম নিয়ে আলোচনা করবো। মাইক্রোসফ্ট অফিস প্রোগ্রাম এর ইংরেজী বানান হলো.....MICROSOFT OFFICE WORD. আর সংক্ষেপে বলা হয়..MS WORD.  আর এই MS WORD-2003 নিয়ে আলোচনা করবো।
------------
১. MS WORD কি?
উঃ আমেরিকার বিখ্যাত মাইক্রোসফ্ট কর্পোরেশন কর্তৃক বাজারজাতকৃত লেখালেখির সফটওয়ার Microsoft Word - সংক্ষেপে MS Word বলে। MS Word দিয়ে লেখালেখির যাবতীয় কাজ ছাড়াও বিভিন্নি ধরনের ..ড্রয়িং..এর কাজ করা যায়। Microsoft Word এ লেখার জায়গাকে অর্থ্যাৎ কাজ করার জায়গাকে Working Space (ওয়ার্কিং স্পেস) বলা হয়।

২. MS Word চালু করা:
Start Menu-র Programs এর Microsoft Office থেকে Microsoft Office Word এ ক্লিক করতে হবে। তাহলে Microsoft Office Word চালু হবে।


৩.MS Word বন্ধ করা:
কাজ শেষে ডকুমেন্টটি বন্ধ করার জন্য টাইটেল বারের ডান কোনার ক্লোজ (x) বাটনে ক্লিক করতে হবে । অথবা কী বোর্ড থেকে Alt+F4 চাপতে হবে। সেভ করার জন্য কোন মেসেজ দিলে Save করতে yes আর Save করতে না চাইলে No  দিতে হবে।



এর পরের টিউন   ----MS WORD-2003 (2)

1 comment: